বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ নভেম্বর ২০১৫

তথ্য অবমুক্তকরন নির্দেশিকা

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের তথ্য অবমুক্তকরণ নির্দেশিকা-২০১৫

ভুমিকা : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে চিন্তা , বিবেক ও বাক্-স্বাধীনতা নাগরিকদের অন্যতম মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত এবং তথ্য প্রাপ্তির অধিকার এর অবিচ্ছেদ্য অংশ। প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণের ক্ষমতায়নের লক্ষ্যে সরকারী, স্বায়ত্বশাসিত, সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারী বা বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বিভিন্ন সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন নিশ্চিতকরণের জন্য প্রণীত তথ্য অধিকার আইন, ২০০৯ বাংলাদেশে অবাধ তথ্য প্রবাহ এবং নাগরিকদের তথ্যে প্রবেশাধিকার বিষয়ে এক নতুন দিগন্তের সূচনা করেছে। তথ্য অধিকার আইন, ২০০৯ এর ৪ ধারার বিধানমতে সকল কর্তৃপক্ষের নিকট হতে প্রত্যেক নাগরিকের তথ্য লাভের অধিকার রয়েছে এবং কর্তৃপক্ষ নাগরিককে তথ্য প্রদানে বাধ্য। তথ্য অধিকার আইন ২০০৯ এবং তথ্য অধিকার (তথ্য প্রকাশ ও প্রচার) প্রবিধানমালা ২০১০ অনুসারে সকল দপ্তর কর্তৃক তথ্য প্রকাশের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

যৌক্তিকতা : সমাজের অনগ্রসর জনগোষ্ঠীর সার্বিক উন্নয়ন ও বিকাশের জন্য প্রয়োজনীয় পরিবেশ গড়ে তোলার মাধ্যমে তাদের অধিকার প্রতিষ্ঠা, ক্ষমতায়ন ও উন্নয়নের মূল-স্রোতধারায় সম্পৃক্তকরণসহ আর্থ-সামাজিক উন্নয়ন, স্বাবলম্বিতা অর্জন, দক্ষ জনশক্তিতে রূপান্তর, সামাজিক-রাজনৈতিক-আইনগত সকল অধিকার সুরক্ষায় তাদের সচেতন করে তোলায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন নেপথ্যে বিশাল ভূমিকা পালন করছে। দেশের সবচাইতে শক্তিশালী গণমাধ্যম হিসাবে চলচ্চিত্রের মাধ্যমে দেশের আপামর অসংখ্য জনগোষ্ঠীর সাথে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের নিবিড় যোগসূত্র সৃষ্টি হয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের সকল কার্যক্রম, সেবা প্রদান পদ্ধতি, প্রতিষ্ঠানের সাংগঠনিক কাঠামো, ব্যবস্থাপনা, পরিচালনা, সিদ্ধান্ত গ্রহণ প্রণালী, ক্ষমতা, প্রতিষ্ঠানের আর্থিক তথ্যাবলী ইত্যাদিসহ এর যাবতীয় তথ্যাবলী জানার অধিকার প্রত্যেক নাগরিকের রয়েছে এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করণার্থে তথ্য অধিকার আইন ২০০৯ এর ৬ ধারার বিধান মতে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন স্ব-উদ্যোগে নিম্নবর্ণিত তথ্য প্রকাশ করার অঙ্গীকার ব্যক্ত করছে          

১। প্রাতিষ্ঠানিক তথ্য: আইনগত ভিত্তি, আভ্যন্তরীণ প্রবিধানমালা, দায়িত্ব এবং ক্ষমতা।

২। কর্পোরেশন সম্পর্কিত তথ্য : সাংগঠনিক কাঠামো, কর্মকর্তা/কর্মচারীদের তথ্য, কর্মকর্তাদের নাম এবং যোগাযোগ বিষয়ক তথ্য

৩। পরিচালনা সংক্রান্ত তথ্য : পরিচালনা পর্ষদের নাম ও পদবী এবং সভার কার্যবিবরনী, পরিকল্পনাসমূহ, নীতিমালা, কার্যক্রমসমূহ, কার্যপ্রণালী, কর্তৃত্ব অর্পণ, প্রতিবেদন ও বিবরণী, মনিটরিং এবং মূল্যায়ন, অফিসে ব্যবহার্য তথ্য উপাত্ত এবং অন্যান্য কৌশল।

৪। সিদ্ধান্ত ও কার্যক্রম : জনগণ ও অংশীজনরা উপকৃত হবে এরূপ সিদ্ধান্ত ও কর্মপরিকল্পনায় প্রয়োজনীয় তথ্য উপাত্তসহ বিবরণ।

৫। প্রদেয় সেবাসমূহ : প্রদেয় সেবাসমূহের বর্ণনা, আবেদনপত্র, নির্দেশনাসমূহ, পুস্তিকা ও প্রচারপত্র, বিভিন্ন ফরম, ফি/ভাড়া সংক্রান্ত এবং সময়সীমা বিষয়ক তথ্য।

৬। আর্থিক বিষয়াদি : অনুমোদিত বাজেট, প্রকৃত আয় এবং ব্যয় সংক্রান্ত (বেতন ও ভাতা সহ) তথ্য, অন্যান্য অর্থ সম্পর্কীয় বিষয় নিরীক্ষা প্রতিবেদন।

৭। উম্মুক্ত সভার তথ্য : সভার তথ্য, উম্মুক্ত সভা এবং কিভাবে এই সভা হতে জনগণ উপকৃত হয় তার তথ্য।

৮। জনগণের অংশগ্রহণ এবং সিদ্ধান্ত গ্রহণ : সিদ্ধান্ত গ্রহণ পদ্ধতি, সিদ্ধান্ত গ্রহণে জনগণ ও অংশীজনদের অংশগ্রহণ এবং পরামর্শ গ্রহণের প্রক্রিয়া।

৯। সরকারী ক্রয় সংক্রান্ত তথ্য : সরকারী ক্রয় সংক্রান্ত প্রক্রিয়ায় বিস্তারিত বিবরণ, বৈশিষ্ট্য এবং দরপত্র আহবান এবং গৃহীত সিদ্ধান্ত, চুক্তি, চুক্তি শেষ হবার পর প্রতিবেদন প্রেরণ সংক্রান্ত।

১০। তালিকারেজিস্টারউপাত্তসমূহ : তালিকা, রেজিষ্টার এবং উপাত্তসমূহের তথ্য। জনগণের এই সংক্রান্ত তথ্য প্রাপ্তির সহজ লভ্য উপায় যেমন-অনলাইন, সাইট পরিদর্শন ইত্যাদি।

১১। তথ্য সংরক্ষণ সম্পর্কে তথ্য : যাবতীয় তথ্যের ক্যাটালগ এবং ইনডেক্স তথ্য উপাত্তে সংরক্ষিত তথ্যের বিবরণ।

১২। প্রকাশনা সংক্রান্ত তথ্য : প্রকাশিত প্রকাশনার তথ্য বিনামূল্যে সর্বসাধারণের জন্য পরিদর্শন যোগ্য প্রকাশনা এবং জনগণের নিকট উপযুক্ত মূল্যে বিক্রয়যোগ্য প্রকাশনার তথ্য।

১৩। তথ্য অধিকার সম্পর্কে তথ্য : তথ্য প্রাপ্তির অধিকার এবং কিভাবে তথ্য পাওয়া যাবে তার তথ্য (আবেদন ফরম, আপীল ফরম এবং অভিযোগ ফরম প্রভৃতিসহ), দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং আপীল কর্তৃপক্ষের সাথে যোগাযোগের তথ্য   আবেদনকারীর নাম এবং ঠিকানা, তথ্য প্রাপ্তির আবেদনে তারিখসহ তথ্যের ধরণ ও বিবরণ, তথ্য চাহিদা প্রত্যাখাত হলে আপীল আবেদন সম্পর্কিত বিষয়াদি, তথ্য কমিশনে অভিযোগ দায়ের সংক্রান্ত তথ্যাদি, তথ্য কমিশনের চূড়ান্ত সিদ্ধান্ত/আদেশ।

১৪। জনগুরুত্বপূর্ণ বিষয়াদি : জনস্বার্থ সম্পর্কিত যে কোন তথ্য।

স্ব-উদ্যোগে তথ্য প্রকাশের মাধ্যমসমূহ

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন তথ্য প্রকাশের জন্য নিম্নবর্ণিত উপায়গুলো অনুসরণ করবে :

  • ওয়েবসাইট
  • লিফলেট
  • ব্রশিয়ার
  • নিউজ লেটার,
  • নোটিশ বোর্ড
  • প্রেস বিজ্ঞপ্তি
  • মোবাইল আপলিকেশন

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের কোন তথ্য প্রাপ্তির জন্য করণীয় বিষয়সমূহ

তথ্যের জন্য আবেদন : বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের যে কোন তথ্য প্রাপ্তির জন্য দায়িত্বপ্রাপ্ত তথ্য প্রদান কর্মকর্তা বরাবরে আবেদন করতে হবে।

১। নির্ধারিত ফরমে {তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত বিধিমালা, ২০০৯) এর বিধি ৩ মতে ফরম ‘ক’} তথ্য প্রাপ্তির আবেদন করতে হবে। পরিশিষ্ট ‘ক’ দ্রষ্টব্য।

২) লিখিতভাবে বা ইলেক্ট্রনিক মাধ্যমে বা ই-মেইলের মাধ্যমে তথ্যের জন্য আবেদন করতে হবে।

৩) নির্ধারিত ফরম পাওয়া না গেলে নিম্নবর্ণিত বিষয়সমূহ উলেখ করে সাদা কাগজে বা ইলেট্রোনিক মিডিয়া বা ই-মেইলে আবেদন করা যাবে  

  • আবেদনকারীর নাম, ঠিকানা, ফোন নং, ফ্যাক্স নং, ই-মেইল ঠিকানা।  
  • যে তথ্যের জন্য আবেদন করা হয়েছে উহার নির্ভুল ও স্পষ্ট বর্ণনা।  
  • কোন পদ্ধতিতে তথ্য পেতে আগ্রহী তার বর্ণনা অর্থাৎ পরিদর্শন করে, অনুলিপি নেয়া, নোট নেয়া বা অন্য যে কোন অনুমোদিত পদ্ধতি

দায়িত্বপ্রাপ্ত তথ্য প্রদান কর্মকর্তার করণীয়

দায়িত্বপ্রাপ্ত তথ্য প্রদান কর্মকর্তা তথ্য আধিকার আইনের ৮ (১) ধারার অধীনে অনুরোধ প্রাপ্তির পর ৯ ধারার বিধানমতে ২০ কার্যদিবসের মধ্যে অনুরোধকৃত তথ্য সরবরাহ করবেন। একাধিক তথ্য প্রদান ইউনিট বা কর্তৃপক্ষের সংশিষ্টতা থাকলে ৩০ দিনের মধ্যে তথ্য সরবরাহ করবেন, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কোন কারণে তথ্য প্রদানে অপারগ হলে তিনি সে অপরাগতার কারণ উলেখ করে নির্ধারিত ফরমে {তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত বিধিমালা, ২০০৯) এর বিধি ৫ মতে ফরম ‘খ’ (তথ্য সরবরাহের অপারগতার নোটিশ)} ১০ কর্মদিবসের মধ্যে অনুরোধকারীকে অবগত করবেন। তথ্যের জন্য আবেদনকারী ব্যক্তিকে তথ্যের জন্য নির্ধারিত ফিস/মূল্য {তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত বিধিমালা, ২০০৯) এর বিধি ৮ মতে ফরম ‘ঘ’ (তথ্য প্রাপ্তির অনুরোধ ফি এবং তথ্যের মূল্য নির্ধারণ ফি) পরিশোধ করতে হবে।

আপীল দায়ের

কোন ব্যক্তি তথ্য অধিকার আইনের এর উপধারা (১) (২) বা এ নির্ধারিত সময়সীমার মধ্যে তথ্য লাভে ব্যর্থ হলে বা দায়িত্বপ্রাপ্ত তথ্য প্রদান কর্মকর্তার কোন সিদ্ধান্তে সংক্ষুদ্ধ হলে :  

সিদ্ধান্ত প্রাপ্তির ৩০ দিনের মধ্যে নির্ধারিত ফরমে {ফরম ‘গ’ আপীল আবেদন তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত) বিধিমালার বিধি ৬ দ্রষ্টব্য} আপীল কর্তৃপক্ষের নিকট আপীল করা যাবে। আপীল কর্তৃপক্ষ যুক্তিসংগত কারণে এ সময়সীমা বৃদ্ধি করতে পারবেন। আপীল কর্তৃপক্ষ আপীল আবেদন প্রাপ্তির পরবর্তী ১৫ দিনের মধ্যে আপীল আবেদনকারীকে অনুরোধকৃত তথ্য সরবরাহের জন্য দায়িত্বপ্রাপ্ত তথ্য প্রদান কর্মকর্তাকে নির্দেশ প্রদান করবেন। আপীল আবেদনটি গ্রহণযোগ্য না হলে খারিজ করে দিবে। তথ্য প্রদানের জন্য আপীল কর্তৃপক্ষ কর্তৃক নির্দেশিত হলে দায়িত্বপ্রাপ্ত তথ্য প্রদানকারী কর্মকর্তা ৯ ধারার বিধান মতে নির্ধারিত সময়সীমার মধ্যে অনুরোধকৃত তথ্য সরবরাহ করবেন।

অভিযোগ দায়ের

কোন ব্যক্তি নিম্নলিখিত কারণে নির্ধারিত ফরমে তথ্য কমিশনে প্রধান তথ্য কমিশনার বরাবরে অভিযোগ করতে পারবেন। [ফরম ‘ক’ {অভিযোগ দায়ের ফরম তথ্য অধিকার (অভিযোগ দায়ের ও নিষ্পত্তি সংক্রান্ত) প্রবিধান মালার} প্রবিধান ৩(১)] পরিশিষ্ট ‘গ’ দ্রষ্টব্য। ধারা ১৩ এর উপধারা

(১) উল্লিখিত কারণে তথ্য প্রাপ্ত না হলে।

(২) ধারা ২৪ এর অধীনে আপীলের সিদ্ধান্তে সংক্ষুব্ধ হলে।

(৩) ধারা ২৪ এ উল্লিখিত সময়সীমার মধ্যে তথ্য প্রাপ্তি বা তথ্য প্রাপ্তি সংক্রান্ত প্রাপ্ত না হলে।

তথ্য কমিশন যুক্তিসংগত কারণে অভিযোগ দায়েরের সময়সীমা অতিক্রান্ত হলেও অভিযোগ গ্রহণ করতে পারবেন। কমিশনে অভিযোগ করা হলে তথ্য কমিশন ধারা ২৫(৪),(৫),(৬),(৭),(৮),(৯),(১০) মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবেন। দায়েরকৃত অভিযোগ প্রমাণিত হলে তথ্য কমিশন ধারা ২৭ এর বিধানমতে ব্যবস্থা গ্রহণ করবেন।

তথ্য প্রাপ্তির অনুরোধ ফি এবং তথ্যের মূল্য নির্ধারন ফি

ক্রমিক নং

তথ্যের বিবরণ

তথ্য প্রাপ্তির অনুরোধ ফি/ তথ্যের মূল্য

লিখিত কোন ডকুমেন্টের কপি সরবারহের জন্য(ম্যাপ, নকশা, ছবি, কম্পিউটার প্রিন্টসহ)

এ-৪,এ-৩ মাপের কাগজের ক্ষেত্রে প্রতি পৃষ্ঠা ০২(দুই) টাকা হারে এবং তদূর্ধ্ব সাইজের ক্ষেত্রে প্রকৃত মূল্য

ডিস্ক, সিডি ইত্যাদিতে সরবারহের ক্ষেত্রে

(১) আবেদনকারী কর্তৃক ডিস্ক, সিডি ইত্যাদিতে সরবারহের ক্ষেত্রে বিনামূল্যে।

(২) তথ্য সরবারহকারী কর্তৃক ডিস্ক, সিডি ইত্যাদিতে সরবারহের ক্ষেত্রে প্রকৃত মূল্য

 

কোন আইন বা সরকারি বিধান বা নির্দেশনা অনুযায়ী কাউকে সরবারকৃত তথ্যের ক্ষেত্রে

বিনামূল্যে

মূল্যের বিনিময়ে বিক্রয়যোগ্য প্রকাশনার ক্ষেত্রে

প্রকাশনায় নির্ধারিত মূল্য

   

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 


Share with :
Facebook Facebook